Tuesday, November 16

যে অন্তর্বর্তী

এই অবসর
বিড়াল দিন
শীতের নীলিমায় দলছুট পাখির
পথ হারানোর সুখ।

যদি কোনো নির্বাচিত পথ থাকে
যে পথ কোথাও নেবে না

আমার উষ্ণ বধির দিন
আমার কোমল ঊষার অন্ধকার
ঘাসের মলিন তুষার ছুঁয়ে
সমস্ত শহরকে ঢেকে যে আসে নির্জনে
অরণ্যের গান নিয়ে যে আসে
লোকালয় থেকে দূরের আহ্বান নিয়ে যে
নগরে আসে
বাঁশি হাতে,
যে বাঁশি বাজে না, শুধু বাজাতে জানে
পেশীর তন্তুতে কাঁপন তুলে তুলে
প্রাচীন মুদ্রায়
আমাদের বিড়াল দিনে
শ্বেতপাথরে রক্তচিহ্ন রেখে সোনালি রোদ
মর্মরে মরমীয়া আমার
তুলে নিও পাতা উড়ে যাওয়ার সুখ দুহাতে
আমার প্রলম্বিত আঙুলে দিও
তোমার ওষ্ঠমদিরা
আমি চুমুকে তুলে নেব সহস্র বছর
তোমার সাম্রাজ্য
তোমার অবসর

সেই পথে আমাকে নিও।
তোমার কণ্ঠহাড় আমাকে দিও।


১৮।০৯।২০১০

2 comments

Anonymous said...

"ঘাসের মলিন তুষার ছুঁয়ে
সমস্ত শহরকে ঢেকে যে আসে নির্জনে"-
"আমি চুমুকে তুলে নেব সহস্র বছর"-

ভয়াবহ!!!!তবে বুঝি নাই.........:D

বরফ পানি said...

বিশ্রী কুবিতা।

© তারেক রহিম. ২০১২. Powered by Blogger.
© Absurd Dreams
Designed by: Maira Gall